Text size A A A
Color C C C C
পাতা

বাসা/বাড়ীর নিরাপত্তায়

১। বাসা /বাড়ী ত্যাগের পূর্বে রুমের দরজা-জনালা সঠিকভাবে তালাবদ্ধ করুন। যে সমস্ত দরজা-জনালা নাজুক অবস্থায় আছে তা এখনই মেরামত করে নিন এবং যথাসম্ভব সুরক্ষিত করে নিন। প্রয়োজননে একাধিক তালা ব্যবহার করা যেতে পারে।
২। বাসা এক তালায় হলে বাসার ভেন্টিলেশনের জানালা বন্ধ নিশ্চিত করুন।
৩। রাতে আপনার বাসার চারপাশ আলোকিত করে রাখুন।
৪। আপনার বাসা বা ফ্লাটে সিসিটিভি থাকলে সকল সিসিটিভিসহ অন্যান্য নিরপত্তা ব্যবস্থা সμিয় থাকার বিষয়টি নিশ্চিত করুন।
৫। সম্ভব হলে দরজায় নিরাপত্তা এলার্ম যুক্ত তালা ব্যবহার করুন।
৬। মূল্যবান সমাগ্রী ও দলিল নিরাপদ হেফাজতে রাখুন এবং তালাবদ্ধ করুন। প্রয়োজনে ব্যাংক লকারের সহায়তা নিতে পারেন।
৭। বাসা/বাড়ী ত্যাগের পূর্বে যে সমস্থ প্রতিবেশী/পাশের ফ্ল্লাাটের অধিবাসী ঢাকায় অবস্থান করবেন। তাদেরকে আপনার বাসায় প্রতি নজরদারি রাখতে অনুরোধ করুন এবং ফোনে তাদের সাথে যোগাযোগ করুন।
৮। ঈদের পূর্বে আপনার বাসায় কোন নতুন কাজের লোক, নিরাপত্তাকর্মী রাখা হলে তাদের পরিচয় ও বিশথ্বস্ততার বিষয়ে নিশ্চিত হোন এবং তাদের ছবিসহ বিস্তারিত তথ্য সংরক্ষন করুন।
৯। আপনার গাড়ীর ড্রাইভারকে গাড়ীর নিরাপত্তা নিশ্চিতকরণের সকল বিষয় সম্পর্কে অবহিত করুন।
১০। ঈদে ছুটিতে যাওয়ার পূর্বে গাড়ী গ্যারেজে রেখে গেলে গাড়ীর সকল কাগজপত্র অন্যত্র সরিয়ে রাখুন।
১১। বাসার গাড়ীর গ্যারেজে সুরক্ষিত করুন। গাড়ীর যন্ত্রাংশ চুরি রোধে গার্ডকে সতর্ক করুন এবং গাড়ী চুরি হতে রক্ষা পাওয়ার জন্য অটোমেটিক এলার্ম স্টিয়ারিং লক ও জিপিএস ব্যবহার করুন।
১২। আপনার অনুমতি না নিয়ে কেউ যেন ্বাসায় প্রবেশ করতে না পারে এ বিষয়ে বাড়ীর গার্ডকে সতর্ক করুন। গার্ড না থাকলে আগন্তক এর পরিচয় নিশ্চিত না হয়ে দরজা খুলবেন না।
১৩। ভাড়াটিয়াগণ পূর্বেই বাসার মালিককে ঈদ উপলক্ষে বাসা ত্যাগের বিষয়টি অবহিত করবেন।
১৪। বাসা/বাড়ী ত্যাগের পূর্বে আপনার রুমের লাইট, ফ্যানসহ অন্যান্য ইলেকট্রিক লাইনের সুইচ বন্ধ করেছেন কিনা তা নিশ্চিত হোন এবং পানির পাম্প ও গ্যাসের চুলা বন্ধ করুন।
১৫। মহল্লা ও বাড়ীর সামনে সন্দেহজনক কাউকে/দুস্কৃতকারীকে ঘোরাফেরা করতে দেখলে স্থানীয় ফাঁড়ি ও থানাকে অবহিত করুন।
১৬। ঈদে আপনার মহল্লা/বাসায় কোন অপ্রীতিকর ঘটনা ঘটে থাকলে বা ঘটার সম্ভাবনা থাকলে তা স্থানীয় কমিউনিটি পুলিশ/থানা/ ফাঁড়িকে অবহিত করুন।
১৭। আপনার এলাকার সংশ্লিষ্ট পুলিশ এবং অন্যান্য জরুরী সেবা প্রদানকারী সংস্থার ফোন নম্বর সংরক্ষন করুন এবং প্রয়োজনে দ্রুত তাদের সাথে যোগাযোগ করুন।

ছবি


সংযুক্তি