Wellcome to National Portal
Main Comtent Skiped

কি সেবা কিভাবে পাবেন

ক্রমিক

সেবার নাম

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

সংক্ষেপে সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রাপ্তির প্রয়োজনীয় সময়  খরচ

 

১.



তথ্য প্রাপ্তি


অতিরিক্ত পুলিশ সুপার

(প্রশাসন ও অর্থ), সুনামগঞ্জ

সুনামগঞ্জ জেলা পুলিশ সম্পর্কিত যে কোনো ধরনের তথ্য চেয়ে পুলিশ সুপার বরাবর আবেদন করলে উক্ত আবেদনের ভিত্তিতে সুনামগঞ্জ জেলা পুলিশের ফোকাল পয়েন্ট কর্মকর্তা আবু সাঈদ, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সার্বিক সহায়তাসহ প্রয়োজনীয় তথ্য প্রদান করেন।


১ ঘন্টা থেকে

২০ দিন;

বিনামূল্যে




২.




সাধারণ ডায়রি গ্রহণ




ওসি/ডিউটি অফিসার

সাধারণ ডায়রি (জিডি) করার জন্য ওসি বরাবর আবেদন করে থানার ডিউটি অফিসারের নিকট দাখিল করতে হয়। ডিউটি অফিসার আবেদনটি সাধারণ ডায়রি রেজিস্টারে এন্ট্রি দিয়ে আবেদনকারীকে জিডি নম্বর প্রদান করে থাকেন। ডিউটি অফিসার আবেদনটি ওসির নিকট উপস্থাপন করেন। ওসি তদন্তকারী কর্মকর্তা নিয়োগ করে তদন্তের ব্যবস্থা করেন। তদন্ত রিপোর্টের প্রেক্ষিতে এখতিয়ারভুক্ত হলে ব্যবস্থা গ্রহণ করেন। অন্যথায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষ/আদালতে প্রেরণ করেন।




৩০ - ৬০ মিনিট;

বিনামূল্যে


৩.


মামলা রুজু


অফিসার ইনচার্জ

ধর্তব্য অপরাধের বিষয়ে সংবাদ/অভিযোগ প্রাপ্তির পর সংবাদ/ অভিযোগের সত্যতা যাচাই সাপেক্ষে সংশ্লিষ্ট ওসি মামলা রুজু করে থাকেন।


১ - ২ ঘন্টা; বিনামূল্যে



৪.



মামলা তদন্ত



তদন্তকারী কর্মকর্তা

মামলা রুজুর পর ওসি মামলাটি তদন্তের জন্য তদন্তকারী কর্মকর্তা নিয়োগ করেন। তদন্তকারী কর্মকর্তা মামলা তদন্ত করে ঘটনার সত্যতা পেলে সংশ্লিষ্ট ধারা উল্লেখপূর্বক বিজ্ঞ আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ঘটনার সত্যতা পাওয়া না গেলে তদন্তকারী কর্মকর্তা বিজ্ঞ আদালতে চূড়ান্ত রিপোর্ট দাখিল করেন।



১৫ থেকে প্রয়োজনীয় সময়; বিনামূল্যে


৫.


পাসপোর্ট ভেরিফিকেশন


এসপি ডিএসবি

পাসপোর্ট অফিস হতে পাসপোর্টের আবেদন ভেরিফিকেশনের জন্য প্রাপ্তি সাপেক্ষে জেলা বিশেষ শাখা কর্তৃক ৩ থেকে ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত সম্পন্ন করে প্রার্থীর পক্ষে/বিপক্ষে তদন্ত প্রতিবেদন সংশ্লিষ্ট অফিসে প্রেরণ করা হয়।


৩ - ৭ দিন; বিনামূল্যে




৬.




পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রদান




এসপি ডিএসবি/ওসি

সোনালী/বাংলাদেশ ব্যাংকের অনুকূলে ৫০০ টাকার ট্রেজারি চালানসহ এসপি বরাবর আবেদন দাখিল করতে হয়। আবেদন দাখিলের পর সংশ্লিষ্ট ওসি তদন্ত করার জন্য তদন্তকারী কর্মকর্তা নিয়োগ করেন। তদন্ত রিপোর্ট প্রাপ্তির পর পুলিশ ক্লিয়ারেন্স সনদ প্রদানের উপযুক্ত হলে ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রস্তুত করা হয় অন্যথায় বাতিল করা হয়। পরবর্তীতে প্রতিস্বাক্ষরের জন্য পুলিশ সুপারের নিকট প্রেরণ করা হয়। পুলিশ সুপার প্রতিস্বাক্ষর করে ওসির নিকট ওয়ানস্টপ সেন্টারে প্রেরণ করেন। আবেদনকারী থানা ওয়ানস্টপ সেন্টার থেকে পুলিশ ক্লিয়ারেন্স সনদ গ্রহণ করেন।




৫ - ৭ দিন;

৫০০/- টাকা


৭.


৯৯৯ জাতীয় জরুরী সেবা


ওসি/ডিউটি অফিসার

৯৯৯ জাতীয় জরুরি সেবা হতে অভিযোগ প্রাপ্তি সাপেক্ষে তাৎক্ষণিক থানা হতে অফিসার ও ফোর্স ঘটনাস্থলে উপস্থিত হয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন।


যতদ্রুত সম্ভব; বিনামূল্যে




৮.




বৈধ আগ্নেয়াস্ত্র জমা রাখা




ওসি/ডিউটি অফিসার

বৈধ আগ্নেয়াস্ত্রের মালিক ব্যক্তিগতভাবে অথবা সরকারি নির্দেশে অস্ত্র থানায় জমা দিতে আসলে প্রথমে একটি আবেদন করতে হয়। ডিউটি অফিসার অস্ত্রের কাগজপত্র পর্যবেক্ষণ করে বিস্তারিত তথ্যাদি রেজিস্টারে লিপিবদ্ধ করে জিডি নম্বর দিয়ে আবেদনকারীকে একটি কপি বুঝিয়ে দেন। অতঃপর বৈধ অস্ত্রটি থানার মালখানায় নিরাপদ হেফাজতে রাখার ব্যবস্থা করা হয়। পরবর্তীতে নির্ধারিত সময়ে জিডির কপিটি দাখিল সাপেক্ষে অস্ত্রটি নিজ হেফাজতে নিতে পারেন।



৩০ - ৬০ মিনিট;

বিনামূল্যে



৯.


মিছিল, সভা, সমাবেশ, মাইক ব্যবহারের অনুমতি প্রদান



এসপি ডিএসবি/ওসি

আবেদনকারীকে মিছিল, সভা, সমাবেশ, মাইক ব্যবহারের অনুমতির জন্য পুলিশ সুপার (এসপি) বরাবর আবেদন করতে হয়। পুলিশ সুপার তদন্ত করার জন্য অফিসার ইনচার্জকে (ওসি) নির্দেশ দেন। ওসি তদন্ত করে এসপির নিকট প্রেরণ করেন। প্রাপ্ত তদন্ত প্রতিবেদন এবং অন্যান্য রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিষয়াদি বিবেচনা করে অনুমতি প্রদান করা হয় অথবা অনুমতি প্রদান সম্ভব নয় মর্মে জানিয়ে দেয়া হয়।



‌৪ - ৭ দিন; বিনামূল্যে




১০.



ইভটিজিং, মোবাইলফোনে উত্যক্তকরণ বা হুমকি প্রদান সংক্রান্ত অভিযোগ গ্রহণ




ওসি/ডিউটি অফিসার

ইভটিজিং, মোবাইল ফোনে  উত্যক্তকরণ বা হুমকি প্রদান ইত্যাদি ঘটনার প্রেক্ষিতে অফিসার ইনচার্জ বরাবর বিস্তারিত বর্ণনা লিখে আবেদন করতে হয়। ডিউটি অফিসার আবেদনের প্রেক্ষিতে সাধারণ ডায়রি করেন এবং ওসির নিকট বিষয়টি উপস্থাপন করেন। ওসি তাৎক্ষণিক ঘটনাস্থলে যাওয়ার জন্য অফিসারকে নির্দেশ দেন। মোবাইল ফোনে উত্যক্ত করার বিষয়টি উদঘাটনের জন্য প্রয়োজনে টেকনোলজি ব্যবহারসহ মোবাইল অপারেটরের সহায়তা গ্রহণ করা হয়। এভাবে অপরাধীদের আইনের আওতায় আনা হয়।




১ ঘন্টা থেকে

২/৩ দিন; বিনামূল্যে



১১.


মানি স্কর্ট, পণ্য স্কর্ট প্রভৃতি ক্ষেত্রে পুলিশ মোতায়ন



এসপি ডিএসবি/ওসি

মানি স্কর্ট, পণ্য স্কর্ট প্রভৃতি ক্ষেত্রে পুলিশ নিয়োগের জন্য পুলিশ সুপারের নিকট আবেদন করতে হয়। পুলিশ সুপার আবেদনের বিষয়টি যাচাইয়ের জন্য ওসিকে নির্দেশ দেন। ওসির প্রতিবেদন/সুপারিশের প্রেক্ষিতে এসপি এতদসংক্রান্ত অনুমতি প্রদান করে পুলিশ নিয়োগ দেন অথবা আবেদন নামঞ্জুর করেন।



২ - ৩ দিন; বিনামূল্যে


১২.

টেন্ডার ড্রপ, পরীক্ষানুষ্ঠান প্রভৃতি ক্ষেত্রে অতিরিক্ত পুলিশ মোতায়ন


এসপি ডিএসবি/ওসি

টেন্ডার ড্রপ, পরীক্ষানুষ্ঠান প্রভৃতি ক্ষেত্রে অতিরিক্ত পুলিশ নিয়োগের লক্ষ্যে পুলিশ সুপারের নিকট আবেদন করতে হয়। পুলিশ সুপার অফিসার ইনচার্জের মাধ্যমে তথ্য সংগ্রহ করে অথবা যাচাই করে প্রয়োজনীয় পুলিশ ফোর্স নিয়োগের ব্যবস্থা গ্রহণ করেন।


২-৩ দিন; বিনামূল্যে



১৩.


হারানো মোবাইলফোন, কম্পিউটার, মোটরসাইকেল প্রভৃতি উদ্ধার



ওসি/ডিউটি অফিসার

মোবাইলফোন, কম্পিউটার, মোটরসাইকেল প্রভৃতি হারানো গেলে ওসি বরাবর লিখিত আবেদন করতে হয়। আবেদন প্রাপ্তির পর ডিউটি অফিসার জিডি হিসেবে এন্ট্রি দিয়ে আবেদনকারীকে জিডি নম্বর দেন এবং আবেদনটি ওসির নিকট উপস্থাপন করেন। ওসি তাৎক্ষণিক কর্মকর্তা নিয়োগ করে তদন্ত/মালামাল উদ্ধারের ব্যবস্থা করেন। মালামাল উদ্ধার হলে যথাযথ প্রক্রিয়ায় প্রকৃত প্রাপকের নিকট হস্তান্তর করা হয়।



২ - ৭ দিন; বিনামূল্যে


১৪.


আইনী অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি


এসপি/ওসি

প্রতি বছর কমিউনিটি পুলিশিং ডে’সহ বিট পুলিশিং, কমিউনিটি পুলিশিং-এর মাধ্যমে পুলিশ-জনতার মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে নাগরিকদের আইনি সচেতনতা বৃদ্ধির জন্য উদ্বুদ্ধকরা হয়।


চলমান সেবাদান প্রক্রিয়া;

বিনামূল্যে